Follow Us

কম্পিউটার ব্যবহার করা ছাড়াও আমরা সকলেই Software শব্দটির সাথে পরিচিত।আমরা নানা প্রয়োজনে অথবা অপ্রয়োজনে শখেও নানা রকম সফটওয়্যার ডাউনলোড করে থাকি। সকলেরই নতুন বা ব্যতিক্রম কোন সফটওয়্যার পেলে বা শুনলেই তা ডাউনলোড করি। এ ক্ষেত্রে google এ সার্চ করে থাকি কাঙ্ক্ষিত সফটওয়্যারটি। নানা সাইট এসে হাজির হয় সার্চ রেজাল্ট পেজে।  কোন সাইট থেকে ডাউনলোড করবেন! ! এ নিয়ে অনেককেই পরতে হয় বিপাকে। আজ আপনাদের জন্য এ রকম কিছু ভাল সাইটের লিংক নিয়ে আজকের পোস্ট।
(1).  Softpedia 
softprdia আরেকটি খুবই পপুলার ওয়েবসাইট এই ক্যাটাগরি তে।এখানে আপনি ফ্রীতে আপনার পছন্দের সফটওয়্যার টি ডাউনলোডের সঙ্গে আপনি ওই বিশেষ সফটওয়্যার টির সম্পর্কে আরো নানান ইনফরমেশন,রেভিউস,রেটিং পেয়েযাবেন।
এই ওয়েবসাইট টি ২০০১ সালে লাঞ্চ করেছিল এবং ধীরে ধীরে অনলাইন এ সফটওয়্যার এর এনসাইক্লোপিডিয়া হিসাবে পরিচিত হয়ে উঠে।
softprdia এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এইটি সব থেকে ভালো পিসি গেমস কালেকশন এর জন্য জানা যাই।এখানে ছোট বোরো সব ধরণের গেমস ডাউনলোড করতে পারবেন কয়েক মিনিটেই।
যাইহোক, softprdia হচ্ছে খুবই জনপ্ৰিয় বিশ্বাসযোগ্য ওয়েবসাইট আপনি এখান থেকে নিশ্চিন্তে সফটওয়্যার ডাউনলোড করতে পারেন।
এই ওয়েবসাইট এ Windows/Mac/Linux/iOS /Android/Web এর সফটওয়্যার ডাউনলোড করা যায়।

(2).  Softonic
এই ওয়েবসাইট টি শুরু করেছিল Tomas Diago ১৯৯৭ সালে,এটা ও আরেকটি জনপ্ৰিয় সাইট ফ্রিতে সফটওয়্যার ডাউনলোড করার জন্য।
এখানে ১০৫০০০ বেশি ফ্রিওয়ার,শেয়ারওয়্যার এবং ট্রায়াল ভার্সন এর সফটওয়্যার পেয়ে যাবেন।এখানে প্রত্যেক সফটওয়্যার এর রিভিউ পেয়েযাবেন ইংলিশ ছাড়াও বিভিন্ন ভাষাই।
Softonic অফার করে latest ভার্সন এর সফটওয়্যার সমস্ত ইউসার এর জন্য।আপনি এই ওয়েবসাইটের  ব্লগ কে ফলো করতে পারেন যেকোনো লেটেস্ট technology বিষয় সম্পর্কিত আপডেট পেতে ও আপনার যেকোনো প্রশ্ন বা জিজ্ঞেস থাকলে এখানে ask করতে পারেন।
এই ওয়েবসাইট এ Windows/Linux/Mac/iOS/Android/Windows Phone বিভিন্ন সফটওয়্যার পেয়ে যাবেন।

(3).  Brothersoft 
(4).  Cnet
Cnet Download অথবা Download.com ওয়েবসাইট টি খুবই জনপ্রিয় সাইট।আপনি যদি এমন একটি সাইট খুজছেন যেখানে unlimited সফটওয়্যার free তে ডাউনলোড করতে পারবেন তাহলে এই সাইট টি অব্যশই আপনি একবার চেক করবেন।
এখানে আপনি ১লক্ষের ও বেশী সফটওয়্যার free তে ডাউনলোড করতে পারবেন।এই সাইট টি থেকে ডাউনলোড করা একবার সেফ,এখানে আপনি প্রত্যেক সফটওয়্যার এর রিভিউ রেটিং ও দেখতে পাবেন।
তাছাড়া সফটওয়্যার গুলি এডিটর দ্বারা রিভিউ করা হয় সেগুলি পোস্ট করার আগে,তবে আপনিও রেজিস্টার করলে এর রিভিউ দিতে পারবেন।
এই ওয়েবসাইট থেকে আপনি Windows/Mac/Linux/iOS and Android এর সফটওয়্যার  ডাউনলোড করতে পারবেন।

৫.Sourceforge

আপনি যদি অনভিজ্ঞ হন সফ্টওয়্যার ডাউনলোড করার প্রসসেস,বা একজন বিশেষজ্ঞও হন sourceforge আপনাকে হেল্প করবে তাদের বিভিন্ন টুল দ্বারা
এদের ইন্টারফেস খুবই সুন্দরভাবে সাজানো থাকে,যারফলে বেশিরভাগ সফ্টওয়্যার ফাইল খুজেনিতে সমস্যা হয়না।এই সাইট এ Open Source Categories পেয়ে যাবেন গেমস,মাল্টিমিডিয়া,Education, Office বিভিন্ন Categorie আলাদা আলাদা সেকশন বিভাগ করা থাকে।
এছাড়া এখানে সফটওয়্যার এর ডিটেইলস ইনফরমেশন পাবেন তারফলে আপনি সেই সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করতে পাবেন।
sourceforge এ যেকোনো সফটওয়্যার পোস্ট করার আগে তাকে চেক করা হয় যার ফলে,আপনি নিশ্চিত ভাবে এখান থেকে ডাউনলোড করতে পারেন।
এছড়া আপনার পিসি বা সফ্টওয়্যার সংক্রান্ত কোনো সমস্যা থাকে তাহলে আপনি sourceforge user community কাছে সেই সমস্যাগুলি ডিসকাস করতে পারেন।

(5).  Download3k
(6).  Download A to Z
(7).  Filehippo
Filehippo হচ্ছে আমার পছেন্দের ওয়েবসাইট,এটি ২০০৪ সালে চালু হয় এখানে ফ্রিওয়ার শেয়ারওয়্যার সফটওয়ার ডাউনলোড করা যায় উইন্ডোজের জন্য।
এদের কিছু নিজেস্ব সফটওয়্যার আছে যেমন filehippo update checker এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার পিসি বা ল্যাপটপ এ আগে থেকে ইন্সটল আছে সফটওয়্যার গুলিকে update করে নিতে পারেন।ঠিক যেমন এন্ড্রয়েড মোবাইল এ সফটওয়ার update হয় সেইরকম।
কেননা আপনার মোবাইল এর মতো পিসি তেও সফটওয়ার update রাখা খুবই important,এবং update checker আপনাকে সেটাই হেল্প করে।
তাই,আমি এই সাইট টি use করি তার main কারণ হলো আমি একবারে আমার পিসি এর সব সফটওয়্যার update করেনিতে পারি।তাছাড়া এই ওয়েবসাইট  টি খুব সিম্পল আপনি সহজেই যেকোনো সফটওয়ার খুজে ডাউনলোড করে নিতে পারবেন।
এই ওয়েবসাইট এ Windows/Mac/Android এর সফটওয়্যার পেয়ে যাবেন।

Website-filehippo.com
(10). 9down
(11). Soft list 
(12). Soft32
soft32 আরেকটি বৃহত্তর সফ্টওয়্যার ডাউনলোড ওয়েবসাইট,এই ওয়েবসাইটের ইন্টারফেস ভালো ভাবে সাজানো আছে।আপনি প্রত্যেক বিষয়ের Categories পেয়ে যাবেন যেখানে আপনার পছন্দের সফটওয়্যার টি চুষ করে নিতে পারেন বা তার অল্টারনেট ও পেয়ে যাবেন।
এই ওয়েবসাইটের বৈশিষ্ট হলো এখানে আপনি প্রায় ৯০ হাজার সফটওয়্যার প্রোগ্রাম পেয়ে যাবেন।
এছাড়া আপনার Windows OS সম্পর্কিত কোনো সমস্যা থাকলে আপনি এদের সঙ্গে ডিসকাস করতে পারেন।এখানে Windows, Mac, Linux, Mobile, iPhone এর সফটওয়্যার পেয়ে যাবেন।

(13). Free downloads center
(14). Downarchive
(15). Filecluster
(16). Download3000
(17). Free ware files 

এই ওয়েবসাইট টি তার নামেই ফ্রিওয়ার লেখা আছে তারফলে বুঝাই যাচ্ছে এই সাইট টি থেকে ফ্রিওয়ার সফটওয়্যার ডাউনলোড করা যাই।

এর আরেকটি বৈশিষ্ট হলো এখান থেকে আপনি open source গুলি সফটওয়্যার পেয়ে যাবেন।এই ওয়েবসাইট এ প্রায় ১৬০০০ ফ্রি সফটওয়্যার পেয়ে যাবেন।
এদের ইন্টারফেস সুন্দরভাবে সাজানো থাকে বিভিন্ন Categories তে আলাদা আলাদা বিভাগ করা থাকে,যার ফলে আপনার প্রয়োজনীয় সফটওয়্যার খুজতে সুবাধে হয়।
এখানে অ্যান্টিভাইরাস, অডিও,গেমস এমনকি পুরুনো উইন্ডোজ xp,vista এর সফটওয়্যার গুলি ও পেয়েযাবেন।

সবাইকে অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।
লেখাটি আপনার একটুও উপকারে আসলে, দয়া করে মন্তব্য করতে ভুলবেন না।  

পোষ্ট সম্পর্কে আপনার পরামর্শ বা মন্তব্য লিখুন

নবীনতর পূর্বতন
LightBlog
LightBlog