আইপি চেক করবেন ( How To Check IP Address?)

ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস (আই.পি. অ্যাড্রেস ) ইন্টারনেট প্রটোকল ঠিকানা ( IP address বা Internet Protocol (IP) address ) একটি সংখ্যাগত (numerical) লেবেল যা কোন কম্পিউটার 

নেটওয়ার্কে যুক্ত প্রত্যেক ডিভাইসে বরাদ্দ করে (উদাঃ, computer, printer) একটি কম্পিউটার নেটওয়ার্ক যেখানে অংশগ্রহণকারী যোগাযোগের জন্য ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে। whatismyipaddress.com অনুসারে, প্রতি ডিভাইস একটি ইন্টারনেট প্রোটোকল হিসেবে পাবলিক ইন্টারনেট একটি ইউনিক সংখ্যার সঙ্গে সংযোগ করা হয় এবং বরাদ্দ করা হয় যাকে (আই.পি. অ্যাড্রেস ) ইন্টারনেট প্রটোকল ঠিকানা বলা হয়ে থাকে। চার সংখ্যার দ্বারা গঠিত আই.পি. ঠিকানা পর্যায়কালের মধ্যে আলাদা করেছিল ("dotted-quad") এবং দেখতে অনেকটা এরকম 202 168 253 44
আই.পি উদাঃ



আই.পি. অ্যাড্রেস পরীক্ষা করতে অনেক উপায় আছে। আমি কিছু উপায় এখানে যোগ করেছি। পরে আরো উপায় দেওয়ার চেস্টা করব।

  • প্রসেসঃ ১
  • ক্লিক করুন - Start -> Run -> টাইপ করুন cmd Enter চাপুন। একটি নতুন বাক্স খোলবে। টাইপ করুন ipconfigএবং Enter চাপুন।. আই.পি. কনফিগারেশন আপনার মনিটরে প্রদর্শন করবে।
    প্রসেসঃ ২
    Start -> Settings -> Network Connections Network connection name সিলেক্ট করুন ( local area connection) রাইট ক্লিক করে Status সিলেক্ট করুন। Support tab নির্বাচন করুন।
    প্রসেসঃ ৩
    কিভাবে লোকাল আইপি বের করবেনঃ Start -> Run -> টাইপ করুন CMD Enter চাপুন। একটি নতুন বাক্স খোলবে। টাইপ করুন ipconfig /all এবং Enter চাপুন।. আপনার স্থানীয় আই.পি.এর সমস্ত তথ্য দেখবেন আশা করা যায়।

শেয়ার করুন

0 comments: