Follow Us

আগের টিউটরিয়ালে আমরা জেনেছি,কিভাবে ব্লগারে একটি ব্লগ খুলতে হয়। সেখানে আমরা একটি ব্লগ খুলে ব্লগার ড্যাসবোর্ড পর্যন্ত চলে এসেছি। আজ ব্লগারের ড্যাসবোর্ড সম্পর্কে বিস্তারিত আলচনা করব। তো চলুন - শুরু করা যাক। 
প্রথমে ব্লগটি সেটাপ করতে হবে।তাই আজ আমরা Blogger Dashboard থেকে Settings এ চলে যাই।
(১) Besic Settings:-

  • Title:- একটি ব্লগের Title হল প্রধান অংশ। অর্থাৎ আপনার ব্লগটি এ নামেই পাঠকদের কাছে পরিচিতি পাবে। তাই ব্লগের বিষয়ের সাথে সংগতিপূর্ন একটি সুন্দর নাম দিন। Title ভাল হলে আপনার ব্লগ মনে রাখা পাঠকদের জন্য সহজ হবে।
  • Description:- আপনি যে বিষয় নিয়ে ব্লগ লিখতে যাচ্ছেন,সেই বিষয়ে একটি বর্ননা লিখুন। যেমনঃ- এই bdtechinfo সাইটের  Description হতে পারে- Here you will learn all tech related tutorials such as Computer Tips, Blogging Tips, Mobile phone, Tech News etc.  (পরবর্তিতে যখন SEO নিয়ে আলোচনা করব,তখন এ নিয়ে আর ভালভাবে বুঝবেন)। 
  • Blog Language:- যে ভাষায় আপনি পারদর্শি, সে ভাষায় আপনি ব্লগিং শুরু করবেন। বাংলা ভাষায় লিখতে চাইলে এখান থেকে Blog Language বাংলা করে দিন। আর ইংরেজিতে লিখতে চাইলে English করে দিন।
  • Adult Content:- যেহেতু আপনি Adult Content নিয়ে কাজ করছেন না, তাই এটি Off করাই থাকবে।
  • Favicon:- 

Blog adderess: এখানে ব্লগের নাম পরিবর্তন করতে পারবেন। নাম পরিবর্তন করার জন্য প্রথমে Blogspot ঠিকানায় আপনার নতুন নামটি লিখুন এবং শন্দ বাচাই-এ ক্যাপচাটি নিচের বক্সে লিখুন এবং ‘সেটিংস সংরক্ষণ করুন’ বাটনে ক্লিক করুন। পরবর্তীতে দেখাব কিভাবে কাষ্টম ডোমেইন ব্লগারে যোগ করতে হয়। (ইনশা আল্লাহ)
Post & Comment: এখানে আপনি টিউমেন্ট edit করতে পারবেন। ইচ্ছা করলে টিউমেন্টকারীর ছবি, ইমেইল ইত্যাদি দেয়ার আহ্বান জানাতে পারেন। অর্থা টিউমেন্ট করলে টিউমেন্টকারীর ছবিও প্রদর্শিত হবে। প্রতি পোষ্টে কতজন টিউমেন্টকারীদের স্থান দিবেন ইত্যাদি আপনি এখানে edit করতে পারবেন।
Language And Formetitng: এখানে অনেক অপশন নিয়ে পেজটি হাজির হবে শুধু আপনারই জন্য। আপনার ব্লগে যখন পোষ্ট প্রকাশিত করবেন তখন সর্বোচ্চ কয়টি পোষ্ট প্রথম পাতায় রাখবেন, সময়-তারিখ এর ফরমেট, ভাষা ইত্যাদি জানতে চাইবে যা সঠিকভাবে পূরণ করার পর ‘সেটিংস সংরক্ষণ করুন’ বাটনে ক্লিক করবেন।

পোষ্ট সম্পর্কে আপনার পরামর্শ বা মন্তব্য লিখুন

অপেক্ষাকৃত নতুন পুরনো
LightBlog
LightBlog