আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তথা ইন্টারনেট থেকে কোন ফাইল ডাইনলোড করি,তারা সকলেই Torrent সম্পর্কে শুনেছি বা কিছুটা হলেও জানি। আজ আমরা  টরেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করব।
টরেন্ট কি ? 
কিভাবে কাজ করে ?
কিভাবে টরেন্ট ফাইল ডাউনলোড করবেন ? 

প্রথমেই আসা যাক টরেন্ট কি সে কথায়। এক কথায় টরেন্ট হচ্ছে একটি ফাইল শেয়ারিং প্রোটোকল। সাধারণত আমরা যে ফাইলগুলো ডাউনলোড করি সেগুলো কোন না কোন সার্ভারে আপলোড করা থাকে।আমরা সেই সার্ভার থেকে ডাউনলোড করি।কিন্তু  টরেন্ট একটু আলাদা। টরেন্টের বেলায় ফাইলগুলো এক ইউজারের পিসি থেকে অন্য ইউজারের পিসিতে ট্রান্সফার হয়। অর্থাৎ আপনি যখন একটি ফাইল ডাউনলোড দেবেন, তখন তা অন্য কারো পিসি থেকে ডাউনলোড হবে এবং অন্য কেউ যখন সেই ফাইল ডাউনলোড দেবে তখন তা আপনার পিসি থেকে ডাউনলোড হবে। এ ধরনের নেটওয়ার্ককে বলা হয় P2P ফাইলে শেয়ারিং নেটওয়ার্ক। আর এ জন্য টরেন্ট নেটওয়ার্কে শেয়ার করা ফাইলগুলোকে অনেক ছোট ছোট ভাগে ভাগ করে ফেলা হয়। আপনি চাইলে আপনার ডাউনলোড শেষ হওয়ার পরও সেটি শেয়ারে দিয়ে রাখতে পারেন তখন সেটাকে বলা হয় সিড করা। 


টরেন্ট কি বা কিভাবে কাজ করে তার আগে জানা দরকার টরেন্ট দিয়ে হয়টা কি। টরেন্ট মূলত ব্যবহার করা হয় ডাউনলোড করার কাজে। গতানুগতিক ডাউনলোড থেকে টরেন্ট একটু অন্যভাবে কাজ করে। ব্যাপারটাকে অনেকটা ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার দিয়ে দেয়া কোন ডাউনলোডের সাথে তুলনা করা যায়। তুলনাটা এই অর্থে যে এটি রিজিউম করা যায়। কথা হচ্ছে টরেন্ট দিয়ে কি ডাউনলোড করা যায়। আমি নিজে মনে করি টরেন্ট দিয়ে ডাউনলোড করা যায় না বলতে কিছু নেই। যে কোন মুভি, সফটওয়্যার, বই এর পিডিএফ ভার্সন সবই পাওয়া যায়।
https://userscloud.com/4z1k61ca3cj3

Post a Comment

নবীনতর পূর্বতন

Ad Space by bdtechinfo

Ad space 2 by bdtechinfo